শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৫৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শার্শায় বীর মুক্তিযোদ্ধা আব্দুল লতিফের ইন্তেকাল, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন  কুমিল্লা ইপিজেডের নাসা কোম্পানীর ছাদ ধ্বসে পড়ে এক শ্রমিক নিহত কুমিল্লায় মাহবুবের মাছের আঁশ রপ্তানি হচ্ছে চীন ও জাপানে চৌদ্দগ্রামের চান্দশ্রী থেকে ৬০০ বোতল ফেন্সিডিলসহ একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার শার্শা সীমান্তে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক শার্শার ডিহিতে দুই মেম্বার সমর্থকদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২২ জন আহত  কুমিল্লায় প্রাইভেটকারের চাপায় বৃদ্ধের মৃত্যু দেবিদ্বারে শিশু ফাহিমা হত্যাকান্ডের দায়ে পিতাসহ ৫ জন গ্রেফতার কুমিল্লায় র‌্যাবের অভিযানে মাদকসহ চারজন মাদক ব্যবসায়ী গ্রেফতার শ্রদ্ধা-ভালোবাসায় চির বিদায় নিলেন আফজল খান নাঙ্গলকোটে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. কাজী শাহজাহান এর বিদায় সংবর্ধনা কুমিল্লায় এইচএসসি পরীক্ষার্থীরা পাবে ফাইজার এর ৪১ হাজার টিকা রেলের প্রেসিডেন্ট সেলুনে একদিন গ্রন্থ সমালোচনা: মোবাশ্বের আলীর সাহিত্য চেতনা গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে তীব্র শীতের আভাস
হরিপ্রভা তাকেদাঃ এন আনসাং ট্রাভেলার অব বেঙ্গল

হরিপ্রভা তাকেদাঃ এন আনসাং ট্রাভেলার অব বেঙ্গল

নাজনীন তপা।। হরিপ্রভা তাকেদাঃ এন আনসাং ট্রাভেলার অব বেঙ্গল। ১০৮ বছর আগে জাপান ভ্রমণ করা প্রথম বাঙালি নারী। অনেকটা ঢাকা পড়ে যাওয়া ইতিহাসের অনন্য এই নারীকে নিয়ে তথ্যচিত্র নির্মাণ করেছে কোয়েস্ট আ হ্যারিটেজ জার্নি অব বাংলাদেশ। মুক্তিযুদ্ধ যাদুঘরে প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়েছে এই তথ্যচিত্রের।

 

গত ৯ অক্টোবর শনিবার সন্ধ্যায় মুক্তিযুদ্ধ জাদুঘরে এর উদ্বোধনী শো হলো। ১০৮ বছর আগে ১৯১৩ সালে ১৬ বছর বয়সী এক কিশোরী, পুরান ঢাকার মেয়ে হরিপ্রভা কিভাবে পাড়ি জমিয়েছিলেন জাপানে, সেই গল্প উঠে এসেছে এই প্রামাণ্য চিত্রটিতে। প্রায় ১০৮ বছর আগে ঢাকার হরিপ্রভা তাকেদা জাপানি নাগরিক উইমন তাকেদাকে বিয়ে করে জাপান ভ্রমণে যান। সেখান থেকে ফিরে এসে সেই ভ্রমণ অভিজ্ঞতা নিয়ে রচনা করেন ‘বঙ্গ মহিলার জাপান যাত্রা’। বইটি প্রকাশ হয় ১৯১৫ সালে। মনে করা হয় বাংলা ভাষায় রচিত জাপান সম্পর্কে এটিই প্রথম বই। ‘বঙ্গ মহিলার জাপান যাত্রা’ সেই সময়ের জাপানের আর্থ- সামাজিক প্রেক্ষাপটের এক অনন্য দলিল। সেই অসামান্য দলিল নিয়েই নির্মিত হয়েছে তথ্যচিত্র ‘অ্যান আনসাং ট্রাভেলার অফ বেঙ্গল’।

ঢাকার আগারগাঁওস্থ মুক্তিযুদ্ধ যাদুঘর মিলনায়তনে ৯ই অক্টোবর, শনিবার ট্রাভেল ডকুমেন্টারি হরিপ্রভা তাকেদার প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়েছে। ‘কোয়েস্ট-আ হেরিটেজ জার্নি অফ বাংলাদেশ’-এর ব্যানারে নির্মিত এ তথ্যচিত্রে হরিপ্রভা তাকেদার জীবনীর প্রতি আলোকপাত করা হয়েছে। ২৬ মিনিটের তথ্যচিত্রের এই প্রিমিয়ার শো’তে প্রধান অতিথি ছিলেন- জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। বিশেষ অতিথি ছিলেন- ইতিহাসবিদ ও লেখক ড. মুনতাসির মামুন এবং লেখক-গবেষক, মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি সদস্য মফিদুল হক। প্রিমিয়ার শো’তে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দীপ্ত টিভি’র সিইও ফুয়াদ চৌধুরী, স্থপতি শামীম আমিনুর রহমান এবং লেখক ফারুক মইনউদ্দিন, কুমিল্লা দর্পণের সম্পাদক ও প্রকাশক মো: মাহবুব মোর্শেদ এবং সমতটের কাগজ এর সম্পাদক জামাল উদ্দিন দামাল।

 

অনুষ্ঠানের প্রধান অতিথি জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি জাপান-বাংলাদেশ সাংস্কৃতিক সেতু-বন্ধনের এক অনন্য দৃষ্টান্ত তুলে ধরার জন্য এলিজা বিনতে এলাহীকে ধন্যবাদ জানান।

কোয়েষ্টের প্রতিষ্ঠাতা এলিজা বিনতে এলাহী বলেন, হরিপ্রভা প্রথম বাঙ্গালী নারী যিনি জাপানী নাগরিককে বিয়ে করেছেন, প্রথম বাঙ্গালী নারী যিনি জাপান ভ্রমণ করেছেন ও প্রথম বাঙ্গালী নারী যিনি জাপান সম্পর্কে লিখেছেন সবার প্রথম।ভ্রমণের সমস্ত অনুষঙ্গ নিয়ে তিনি ভ্রমণ যাত্রা শুরু করেছিলেন। এক মাস ১০ দিন যাত্রা করে তিনি জাপানের কোবে বন্দরে গিয়ে পৌছেঁন। এত সুক্ষ্ণ সুনিপুনভাবে ভ্রমণ রচনা লিখেছেন তাতে আমার মনে হয়েছে তার দৃষ্টি একজন ট্রাভেলারের দৃষ্টি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web