বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শিক্ষার্থীদের শিখন ঘাটতি নিরাময় ও ঝরে পড়া রোধকল্পে মুরাদনগরে এমপি’র মতবিনিময় সভা নবজাতক কন্যাকে আর কোলে নেয়া হলো না আতিক মুন্সীর! মুরাদনগরে মানসিক প্রতিবন্ধী নাছির হত্যা মামলার আসামী গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ কৃষকলীগের আঞ্চলিক সাংগঠনিক সভা অনুষ্ঠিত একদা এমনই বাদল শেষের ভোরে কুমিল্লা-৭(চান্দিনা) সংসদীয় আসনের উপ-নির্বাচনে ডা: প্রাণ গোপাল দত্তকে  বিজয়ী ঘোষণা  নাঙ্গলকোটে নারী ভোটারের ব্যাপক উপস্থিতি, ইভিএম নিয়ে বিড়ম্বনা মুরাদনগরে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার ফেনীতে অবৈধভাবে সিএনজি গ্যাস সরবরাহের দায়ে ১৭ জন গ্রেফতার মৃত্যুর ৯ মাস পর কবর থেকে গৃহবধূর লাশ উদ্ধার হোমনায় বিয়ে বাড়িতে ছবি তোলাকে কেন্দ্র করে দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে আহত ২০ মুরাদনগরে ব্যবসায়ীকে ছুরিকাঘাতে হত্যা চেষ্টায় একজন আটক এমপি বাহারের বড় ভাইয়ের ইন্তেকাল গার্মেন্টস কর্মীকে অপহরণ ও ধর্ষণ চেষ্টার অভিযোগে ছয় জন আটক মুরাদনগরে সংঘর্ষে নিহতের ঘটনায় ১০ জনের বিরুদ্ধে মামলা: সাংসদের পরিদর্শন
শিক্ষার্থীদের মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার দিয়ে স্বাগত জানাচ্ছে একদল স্বেচ্ছাসেবক

শিক্ষার্থীদের মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার দিয়ে স্বাগত জানাচ্ছে একদল স্বেচ্ছাসেবক

রুবেল মজুমদার।। দেড় বছর পর সরকারী নির্দেশে দেশব্যাপী খুলেছে স্কুল-কলেজ। এতে সারাদেশের ন্যায় প্রাণ ফিরেছে কুমিল্লার স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষার্থীদের কলকাকলিতে মুখরিত দীর্ঘদিনের নির্জীব ক্যাম্পাস। অনেকদিন পর সহপাঠীদের কাছে পেয়ে আবেগে আপ্লুত শিক্ষার্থীরা।

১২ সেপ্টেম্বর  সরেজমিনে কুমিল্লার বিভিন্ন স্থান ঘুরে  দেখা যায়, কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার মন্তলী হাই স্কুল এন্ড কলেজের ফটকের সামনে দাঁড়িয়ে আছে কয়েকজন শিক্ষার্থী। একজন দুজন করে শিক্ষার্থীরা আসছে। পিঠে ব্যাগ নিয়ে শিক্ষার্থীরা প্রবেশ করছেন তাদের প্রতিষ্ঠানে। প্রবেশের সময় স্কুল গেটে একদল স্বেচ্ছাসেবক তাদের তাপমাত্রা পরিমাপ করাচ্ছে। এরপর তাদের স্যানিটাইজার দিয়ে হাত ধুঁয়ে স্কুলে প্রবেশ করানো হচ্ছে। দেয়া হচ্ছে মাস্ক ও সচেতনতার জন্য স্বেচ্ছাসেবকরা দাঁড়িয়ে আছে বিভিন্ন সচেতনতামূলক স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে।

মন্তলী হাই স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির ছাত্রী ইশরাত জাহান বলেন, অনেক দিন অনলাইনে ক্লাস করেছি। আজ স্বশরীরে ক্লাস করছি। সবাইকে নিয়ে ক্লাস করায় খুব আনন্দ লাগছে। আশা করি আমরা এভাবে পড়ালেখা করতে পারবো। স্কুল গেইটে আমাদের সুন্দর আয়োজনের মাধ্যমে অর্ভথ্যনা জানানো হয়েছে। এতে আমরা আনন্দিত।

শিক্ষার্থীরা যখন স্কুলে প্রবেশ করছিলো, তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সংশপ্তক টিমের সমন্বয়ক জহিরুল ইসলাম নিজেই স্কুলের শিক্ষক ও স্বেচ্ছাসেবকদের নিয়ে এসব তদারক করছিলেন। জহিরুল ইসলাম বলেন, স্বাস্থ্যবিধি মানার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থার আয়োজন করেছি। মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারসহ তাপমাত্রা মেপে স্কুলে প্রবেশ করাচ্ছি। অত্র স্কুলের সহযোগিতায় আমরা ভিন্ন রকমের আয়োজনের চেষ্টা করেছি। শিক্ষার্থীরা যাতে নিরাপদে ক্লাস শেষ করে বাড়ি ফিরতে পারে তারই ধারাবাহিকতায় আমাদের এই কার্যক্রম চলমান থাকবে।

এই ব্যতিক্রমী আয়োজনটি করে নাঙ্গলকোট উপজেলার শিক্ষার্থীদের স্বেচ্ছাসেবী টিম সংশপ্তক।  সকাল ৯ টা থেকেই স্বেচ্ছাসেবকরা শিক্ষার্থীদের অভ্যর্থনা দেয়ার জন্য গেইটে দাঁড়িয়ে থাকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার নিয়ে। গেইটে শিক্ষার্থীদের স্বাগতম জানিয়ে লাগানো হয় ব্যানার।

মন্তলী হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোস্তফা কামাল বলেন, স্বেচ্ছাসেবক টিমটি করোনার শুরু থেকেই উপজেলায় নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। দীর্ঘদিন পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার দিনে তারা আমাদের কাজ এগিয়ে দিয়েছে। তাদের এই উদ্যোগ প্রশংসনীয়। শিক্ষার্থীদের নিয়ম মেনে স্কুলে প্রবেশ করিয়েছি। নিয়েছি যথাযথ ব্যবস্থা।

ব্যতিক্রমী আয়োজনে উপস্থিত ছিলেন নাঙ্গলকোট উপজেলার সহকারী কর কমিশনার আশরাফুল হক, রায়কোট দক্ষিণ ইউনিয়ন চেয়ারম্যান মুজিবুর রহমান, অত্র কলেজের অধ্যক্ষ মোস্তফা কামাল, সংশপ্তক টিমের সমন্বয়ক জহিরুল ইসলাম, স্কুলের শিক্ষক ও সংশপ্তক টিমের সদস্যরা।

করোনা মহামারির কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এরপর ২৩ মার্চ ২০২০ সাল থেকে  দীর্ঘ দেড় বছর উপজেলায় বিভিন্ন কার্যক্রম চালাচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠন সংশপ্তক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web