শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৮:২৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শার্শায় বীর মুক্তিযোদ্ধা আব্দুল লতিফের ইন্তেকাল, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন  কুমিল্লা ইপিজেডের নাসা কোম্পানীর ছাদ ধ্বসে পড়ে এক শ্রমিক নিহত কুমিল্লায় মাহবুবের মাছের আঁশ রপ্তানি হচ্ছে চীন ও জাপানে চৌদ্দগ্রামের চান্দশ্রী থেকে ৬০০ বোতল ফেন্সিডিলসহ একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার শার্শা সীমান্তে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক শার্শার ডিহিতে দুই মেম্বার সমর্থকদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২২ জন আহত  কুমিল্লায় প্রাইভেটকারের চাপায় বৃদ্ধের মৃত্যু দেবিদ্বারে শিশু ফাহিমা হত্যাকান্ডের দায়ে পিতাসহ ৫ জন গ্রেফতার কুমিল্লায় র‌্যাবের অভিযানে মাদকসহ চারজন মাদক ব্যবসায়ী গ্রেফতার শ্রদ্ধা-ভালোবাসায় চির বিদায় নিলেন আফজল খান নাঙ্গলকোটে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. কাজী শাহজাহান এর বিদায় সংবর্ধনা কুমিল্লায় এইচএসসি পরীক্ষার্থীরা পাবে ফাইজার এর ৪১ হাজার টিকা রেলের প্রেসিডেন্ট সেলুনে একদিন গ্রন্থ সমালোচনা: মোবাশ্বের আলীর সাহিত্য চেতনা গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে তীব্র শীতের আভাস
রেলের প্রেসিডেন্ট সেলুনে একদিন

রেলের প্রেসিডেন্ট সেলুনে একদিন

এলিজা বিনতে এলাহী।। রেলের সেই রাজকীয় সেলুনের কথা মনে পড়লো কারন, আজ রেল দিবস । ২০২০ সালের ১৫ই নভেম্বর প্রথম এই দিবসটি পালন করা শুরু হয়েছে।

রেলের শহর সৈয়দপুর । শহর জুড়ে রেলের লাল স্থাপনা গুলোর জন্য আমি সৈয়দপুরকে বলি “ দ্য রেড সিটি অফ বাংলাদেশে “ । হেরিটেজ ভ্রমণে ২০১৬ সাল থেকে এ অবধি সৈয়দপুরে গেছি তিন দফায় । একবার গেছি শুধুই ঐতিহাসিক রেলওয়ে কারখানা দেখতে ।
কারখানা ভ্রমণে দেখবার সৌভাগ্য হয়েছে ব্রিটেনের রানীর ব্যবহৃত শত বছরের প্রাচীন একটি স্টেট ক্যারেজ বা প্রেসিডেন্ট সেলুন । বিল্ডার্স প্লেটে লেখা আছে ১৯২৭ সালে ব্রিটেনের একটি কারখানায় তৈরি হয়েছে এই সেলুন । মূলত ব্রিটেনের রানী ভারতের বিভিন্ন গন্তব্যে ভ্রমণের জন্য সেলুনটি ভারতে আনা হয় ।
দেশ বিভাগের পর ১৯৪৮ সালে তৎকালীন পুর্ব পাকিস্থান রেলওয়েকে এই সেলুনটি উপহার হিসেবে দিয়ে যায় ব্রিটিশ সরকার । এর নম্বর ১২৬৫ । স্বাধীনতার পর দেশের অনেক রাষ্ট্র প্রধান এই প্রেসিডেন্ট সেলুনে ভ্রমন করেছেন । ১৯৮১ সালে সেলুনটি অকেজো হয়ে পড়লে সৈয়দপুর কারখানায় নিয়ে আসা হয় ।
সেলুনটির উল্লেখযোগ্য দিক হলো এটি সম্পুর্ন কাঠের তৈরি । সেলুনটির ভিতরে আছে প্রেসিডেন্টের শয়ন কক্ষ , তাঁর স্টাফদের জন্য আলাদা দুটি রুম । সেই সময়ের বিলাশ বহুল বাথরুম , বেসিন , শাওয়ার , লাইট , ফ্যান , সুইচ বোর্ড । একটি কনফারেন্স রুম । কারখানার কর্মকর্তাদের কাছে জেনেছি , সাধারন কোচে আটটি চাকা থাকলেও , সেলুনটিতে রয়েছে ১২টি চাকা ।
উপরের সমস্ত তথ্য গুলো জেনেছি বিভাগীয় তত্ত্বাবধায়ক বা ডিভিশনাল সুপারিন্টেনডেন্ট (ডিএস)এর কাছে। কারখানায় প্রবেশ করতে অনুমতির প্রয়োজন হয় । প্রেসিডেন্ট সেলুনে যেতেও আলাদা করে অনুমতির দরকার হবে । ২০২০ সালে আমি যখন সেলুনে প্রবেশ করেছি , তখন মেরামতের কাজ চলছিল । রেলওয়ে যাদুঘরেরও কাজ চলছিল । জেনেছিলাম প্রেসিডেন্ট সেলুনটিকে যাদুঘরে রাখা হবে ।
আমার রেলওয়ে কারখানা ভ্রমণ সহজ সাধ্য করেছেন বন্ধু প্রতীম বড় ভাই সৈয়দপুরের সিনিয়র সাংবাদিক ঝন্টু ভাই । ঝন্টু ভাই ভ্রমণে এত সাহায্য নিয়েছি তোমার ধন্যবাদ কি করে দিব বলো তো !
জাতীয় ভাবে রেল দিবস পালন হচ্ছে , চা দিবস পালন হচ্ছে একদিন নিশ্চয়ই হেরিটেজ ট্যুরিজম ডে’ও পালন শুরু হবে । কারন রেল দিবস , চা দিবস প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রত্নতাত্ত্বিক পর্যটনের সাথে সম্পৃক্ত ।
ছবি গুলো ভালো হয়নি, কারন সেলুনের ভিতরে লাইটের কোন সোর্স ছিল না। টর্চের আলো ব্যবহার করা হয়েছে। আর আমাকে খুব অল্প সময়ে ভিডিও ও ছবি তোলার কাজ সম্পন্ন করতে হয়েছিল।
লেখক: প্রত্নতাত্ত্বিক গবেষক ও পর্যটক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web