বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৫:২২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শিক্ষার্থীদের শিখন ঘাটতি নিরাময় ও ঝরে পড়া রোধকল্পে মুরাদনগরে এমপি’র মতবিনিময় সভা নবজাতক কন্যাকে আর কোলে নেয়া হলো না আতিক মুন্সীর! মুরাদনগরে মানসিক প্রতিবন্ধী নাছির হত্যা মামলার আসামী গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ কৃষকলীগের আঞ্চলিক সাংগঠনিক সভা অনুষ্ঠিত একদা এমনই বাদল শেষের ভোরে কুমিল্লা-৭(চান্দিনা) সংসদীয় আসনের উপ-নির্বাচনে ডা: প্রাণ গোপাল দত্তকে  বিজয়ী ঘোষণা  নাঙ্গলকোটে নারী ভোটারের ব্যাপক উপস্থিতি, ইভিএম নিয়ে বিড়ম্বনা মুরাদনগরে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার ফেনীতে অবৈধভাবে সিএনজি গ্যাস সরবরাহের দায়ে ১৭ জন গ্রেফতার মৃত্যুর ৯ মাস পর কবর থেকে গৃহবধূর লাশ উদ্ধার হোমনায় বিয়ে বাড়িতে ছবি তোলাকে কেন্দ্র করে দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে আহত ২০ মুরাদনগরে ব্যবসায়ীকে ছুরিকাঘাতে হত্যা চেষ্টায় একজন আটক এমপি বাহারের বড় ভাইয়ের ইন্তেকাল গার্মেন্টস কর্মীকে অপহরণ ও ধর্ষণ চেষ্টার অভিযোগে ছয় জন আটক মুরাদনগরে সংঘর্ষে নিহতের ঘটনায় ১০ জনের বিরুদ্ধে মামলা: সাংসদের পরিদর্শন
যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে দেশের পতাকা উড়ালেন কুবি শিক্ষক

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে দেশের পতাকা উড়ালেন কুবি শিক্ষক

রুবেল মজুমদার।।
যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট হুইটনিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আসাদ আজিম।
মাত্র ২২ ঘন্টায় যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট হুইটনি জয় করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আসাদ আজিম। এসময় তার সাথে ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী তারিক মো. নাসিম।

 

মঙ্গলবার (৪ মে) ক্যালিফোর্নিয়ায় অবস্থিত ১৪ হাজার ৫০৫ ফুট উচ্চতার মাউন্ট হুইটনির সর্বোচ্চ চূড়ায় নিজ দেশের পতাকা ওড়ান তারা দুজন।
আসাদ আজিম ও তারিক নাসিম দুজনেই যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষায় অধ্যয়নরত।

 

এর আগেও আসাদ আজিম নিউইয়র্কের সর্বোচ্চ পর্বত মাউন্ট মার্সি, নিউহ্যাম্পশায়ারের মাউন্ট চকোরুয়া, অ্যারিজোনার মাউন্ট হপকিনস, নেপালের কালিংচকসহ বিভিন্ন পাহাড় জয় করেছেন।

 

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চূড়া মাউন্ট হুইটনি জয় করা আসাদ আজিম ও তারিক নাসিম দুজনেরই ছোটবেলা থেকে পাহাড়ে ওঠার তীব্র নেশা ছিল বলে তারা জানায়।

 

মাউন্ট হুইটনি জয় শেষে আসাদ আজিম তার ফেসবুক আইডিতে লেখেন, ‘লাইফ রিস্ক সহ অনেক বেশি বিপদজনক ছিল, আমাদের যাবার একদিন আগেও একজন উঠতে গিয়ে পড়ে মারা গিয়েছেন, তার আগের সপ্তাহে একজন, এর আগে কোন বাংলাদেশি গিয়েছেন কিনা জানা নেই, তবে ইন্টারনটে এমন কোন তথ্য পাইনি। এই ছবি দুটির আড়ালে ২২ ঘন্টার কষ্ট, অনিশ্চয়তা আর সংগ্রাম কোনভাবেই বুঝানো সম্ভব নয়। অবশেষে সুস্থ্যভাবে ফিরে আসতে পেরেছি।’

 

এদিকে, তারিক নাসিম ফেসবুকে নিজের আইডিতে লেখেন, ‘এই হাইকিং প্রীতির হাতেখড়ি হয়েছে আমার বাবা মো. আবদুল হক সাহেব যখন তার সন্তানদের নিয়ে চট্টগ্রামের আনোয়ারার মরিয়ম আশ্রমের আশপাশের পাহাড়ে পাহাড়ে ঘুরে ঘুরে পাহাড়ি ফুলের চারাগাছ খুঁজে বেড়াতেন এবং সীতাকুণ্ডের চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় বেড়াতে যেতেন, তখন থেকে। এরপর বন্ধুদের সাথে চট্টগ্রামের পাহাড়ে পাহাড়ে অবাধ বিচরণ, সিলেটে বিশ্ববিদ্যালয়ের পেছনের পাহাড়ে অহেতুক ঘুরে বেড়ানো এই সবকিছুই আজকের এই কঠিন হাইক এর জন্য আমাকে ধীরে ধীরে তৈরি করেছে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web