বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:২১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শিক্ষার্থীদের শিখন ঘাটতি নিরাময় ও ঝরে পড়া রোধকল্পে মুরাদনগরে এমপি’র মতবিনিময় সভা নবজাতক কন্যাকে আর কোলে নেয়া হলো না আতিক মুন্সীর! মুরাদনগরে মানসিক প্রতিবন্ধী নাছির হত্যা মামলার আসামী গ্রেফতার কুমিল্লায় বাংলাদেশ কৃষকলীগের আঞ্চলিক সাংগঠনিক সভা অনুষ্ঠিত একদা এমনই বাদল শেষের ভোরে কুমিল্লা-৭(চান্দিনা) সংসদীয় আসনের উপ-নির্বাচনে ডা: প্রাণ গোপাল দত্তকে  বিজয়ী ঘোষণা  নাঙ্গলকোটে নারী ভোটারের ব্যাপক উপস্থিতি, ইভিএম নিয়ে বিড়ম্বনা মুরাদনগরে স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার ফেনীতে অবৈধভাবে সিএনজি গ্যাস সরবরাহের দায়ে ১৭ জন গ্রেফতার মৃত্যুর ৯ মাস পর কবর থেকে গৃহবধূর লাশ উদ্ধার হোমনায় বিয়ে বাড়িতে ছবি তোলাকে কেন্দ্র করে দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে আহত ২০ মুরাদনগরে ব্যবসায়ীকে ছুরিকাঘাতে হত্যা চেষ্টায় একজন আটক এমপি বাহারের বড় ভাইয়ের ইন্তেকাল গার্মেন্টস কর্মীকে অপহরণ ও ধর্ষণ চেষ্টার অভিযোগে ছয় জন আটক মুরাদনগরে সংঘর্ষে নিহতের ঘটনায় ১০ জনের বিরুদ্ধে মামলা: সাংসদের পরিদর্শন
বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে ঢাকায় আলোচনা সভা

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে ঢাকায় আলোচনা সভা

নিউজ ডেস্ক।। বিশ্বব্যাপী শিশুদের স্বাস্থ্য উন্নয়নে মাতৃদুগ্ধ দান এর গুরুত্ব কে সামনে রেখে প্রতিবছর ১ থেকে ৭ আগস্ট বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উদযাপিত হয়ে থাকে। এ বছরও মাতৃদুগ্ধ দান সুরক্ষায়ঃ সকলের সম্মিলিত দায় প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উদযাপিত হচ্ছে। বর্তমান করোনা মহামারী পরিস্থিতি বিবেচনা করে সরকার মাতৃদুগ্ধ সপ্তাহ ১ আগস্ট হতে ৩১ শে আগস্ট পর্যন্ত মাসব্যাপী বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে দিবসটি পালনের সিদ্ধান্ত নিয়েছে।

 

এ উদ্দেশ্যকে সামনে রেখেই প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় বিভিন্ন রকম কার্যক্রম বাস্তবায়ন পরিকল্পনা হাতে নিয়েছে। যেমন: ১। গর্ভবতী ও দুগ্ধদানকারী মা’র খানা পরিদর্শন এবং মাতৃদুগ্ধ দান এর গুরুত্ব বিষয়ক এক কাউন্সিল করা ২। কমিউনিটি পর্যায়ে পিজি দলের সাথে মাতৃদুগ্ধ দান এর গুরুত্ব বিষয়ক দলীয় সভা করা ৩। ৭ থেকে ২৪ মাস বয়সী শিশুদের মায়ের বুকের দুধের পাশাপাশি বাড়তি খাবার হাতে-কলমে পরিদর্শন করা ৪। কমিউনিটি পর্যায়ে মাতৃদুগ্ধ দান এর গুরুত্ব বিষয়ক বার্তা প্রচার করা ৫। মাতৃদুগ্ধ দানের গুরুত্ব বিষয়ক কমিউনিটিতে মাইকিং এবং সচেতনতা তৈরি করা। ৬। সিটি কর্পোরেশন এ বিষয়ক স্টেকহোল্ডার মিটিং করা।

 

প্রান্তিক জনগোষ্টীর জীবনমান উন্নয়ন প্রকল্প, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ইমার্জেন্সি অপারেশন সেন্টার, দ্বিতীয় তলায় সভাকক্ষে, গত ৩১ আগষ্ট  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ সেলিম রেজা, প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা উত্তর সিটি করপোরেশন। এছাড়া আরো উপস্থিত ছিলেন মোঃ মারুফ হোসেন, টাউন ম্যানেজার। সভায় সভাপতিত্ব করেন মোঃ মামুন-উল-হাসান, প্রধান বস্তি ও সমাজ কল্যান কর্মকর্তা।

 

সভার শুরুতেই মাতৃদুগ্ধ সুরক্ষা বিষয়ে অগ্রগতির উপর একটি প্রতিবেদন প্রদর্শন করেন জোহরা খানম, সোসিও ইকোনমিক এবং নিউট্রিশন অফিসার। সভাটির কারিগরি দায়িত্বে ছিলেন মোঃ জিয়াউল লতিফ এবং প্যাট্রিসিয়া পবিত্র মান্দা।

 

সভা শেষে উপস্থিত সকল মাঠ কর্মীদের মাঝে ছাতা এবং ব্যাগ বিতরন করা হয়। উল্লেখ্য প্রান্তিক জনগোষ্টীর জীবনমান উন্নয়ন প্রকল্পটি বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগ, এফসিডিও এবং জাতিসংঘ উন্নয়ন তহবিলের সহযোগিতায় ১২ টি সিটি করপোরেশন ও ৮ টি পৌরসভায় বিভিন্নরকম উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web