রবিবার, ২০ Jun ২০২১, ০২:৫৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কুমিল্লায় অস্ত্রসহ শীর্ষ সন্ত্রাসী রেজাউল গ্রেফতার স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কুমিল্লায় ভ্রাম্যমান আদালতের অভিযান কুমিল্লায় গুলিভর্তি রিভলবারসহ ৯ মামলার আসামীকে গ্রেফতার করেছে র‍্যাব কুমিল্লায় দ্বিতীয় ধাপে ঘর পাবেন ১,২৯১টি ভূমিহীন পরিবার কুমিল্লায় সড়ক দুঘর্টনায় ৩ জনের মৃত্যু পিতার সাথে অভিমান করে মেয়ের আত্মহত্যা হোমনায় জেলেদের মাঝে সেলাই মেশিন ও বেড় জাল বিতরণ কুমিল্লায় নকল বিটুমিন তৈরি কারখানায় অভিযান, মালিকসহ আটক ২ কুমিল্লায় সিনোভ্যাক ভ্যাকসিন পৌঁছেছে চৌদ্দগ্রামে ইয়াবাসহ নারী আটক এক বছর পরীক্ষা না দিলে বিরাট ক্ষতি হয়ে যাবে না-দীপু মনি পরিবহন থেকে চাঁদা আদায়ের অভিযোগে র‍্যাবের হাতে আটক ২ তিতাস উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন অতিরিক্ত সচিব কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যা চেষ্টার পর লুঙ্গি ড্যান্স করা মেহেদী গ্রেফতার মুরাদনগরে মাদক বিরোধী সমাবেশ
বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিইইএ)-এর আত্মপ্রকাশ

বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিইইএ)-এর আত্মপ্রকাশ

নিউজ ডেস্ক।। বাংলাদেশের পর্যটন খাতের বিপুল সংখ্যক নারী উদ্যোক্তাদের বিরাজমান নানা সমস্যা সমাধান ও তাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে গঠিত হয়েছে বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিইইএ)। এ সংগঠন পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশে ব্যাপকভাবে নারীদের সম্পৃক্তকরণ ও পর্যটনে নারী উদ্যোক্তাদের বিরাজমান যাবতীয় সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখবে।

 

বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিইইএ) মনে করে, পর্যটনের সাথে বিপুল সংখ্যক নারীকে সম্পৃক্ত করা না গেলে পর্যটনের প্রকৃত বিকাশ ও উন্নয়ন সম্ভব নয়। কেননা, আমাদের দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। তাই পর্যটনের সাথে নারীরা ব্যাপকভাবে সম্পৃক্ত হলেই পর্যটনের প্রকৃত উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নে যে সকল নারী গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন, তাদের এক প্লাটফর্মে নিয়ে আসতে একটি ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিইইএ)। সংগঠনটির দেশব্যাপী কমিটি’ গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যে সকল নারী উদ্যোক্তা আমাদের দেশে পর্যটন শিল্পে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন, তাদের সমন্বয়ে এ সংগঠনের জাতীয় নির্বাহী কমিটি গঠন করা হয়েছে। খুব শিগগিরই এ কমিটির অভিষেক অনুষ্ঠিত হবে। এরপর দেশের বিভিন্ন বিভাগ ও জেলায় পর্যায়ক্রমে কমিটি গঠনের কাজ সুসম্পন্ন হবে।

 

বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিইইএ)-এর ২০২১-২০২৩ মেয়াদের জন্য চেয়ারম্যান মনোনীত হয়েছেন রঙ বাসন্তি রিসোর্ট-এর চেয়ারম্যান ও বিশিষ্ট নারী উদ্যোক্তা ফারহানা রহমান। ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন যথাক্রমে, লুৎফা ইসলাম (ব্যবস্থাপনা পরিচালক, রাঙ্গামাটি ওয়াটারফ্রন্ট রিসোর্ট), মারজিয়া মেহজাবীন (ব্যবস্থাপনা পরিচালক, লেডি ট্রাভেলার্স বাংলাদেশ), বর্ণালী হোসেন (চেয়ারম্যান, বর্ণচ্ছটা রিসোর্ট), হাসিনা আনছার নাহার (ব্যবস্থাপনা পরিচালক, নাহার কুকিং ওয়ার্ল্ড), আফরোজা নাজনীন সুমি (সিইও-সুমি’স কিচেন)। পরিচালক ও প্রধান সমন্বয়কারী মনোনীত হয়েছেন বাংলাদেশ ট্যুরিজম রিসার্চ ইনস্টিটিউট (বিটিআরআই) এর পরিচালক ও মোহিনী ট্যুরিস্ট ক্লাব-এর প্রেসিডেন্ট এ্যাণ্ড সিইও এবং পর্যটন বিষয়ক ইংরেজী পত্রিকা উইকলি দি ম্যাসেজ বাংলাদেশ এর যুগ্ম সম্পাদক কাজী মোহিনী ইসলাম। অন্যান্য পরিচালকবৃন্দ হলেন, ডা. সাকিয়া হক (চীফ এডমিন, ট্রাভেলেটস অব বাংলাদেশ), রাবেয়া আক্তার হিমা (ব্যবস্থাপনা পরিচালক, প্রিভিলেইজ ওয়ার্ল্ড ট্রাভেলার্স ক্লাব), সংযুক্তা রানী দাস (পরিচালক, হোটেল মম ইন-বগুড়া), আয়েশা সিদ্দিকা (ব্যবস্থাপনা পরিচালক, ইজি ডায়েট বাংলাদেশ লিঃ), আফলাতুন নাহার, (ব্যবস্থাপনা পরিচালক, আফলাতুন নাহার’স কিচেন) এবং নুসরাত জাহান চৌধুরী (ব্যবস্থাপনা পরিচালক, সাবরিনা ড্রিম রিসোর্টস, সাবরিনা ট্রাভেলস এন্ড ট্যুরস)।

 

বাংলাদেশ ট্যুরিজম উইমেন এন্টারপ্রেনারস এসোসিয়েশন (বিটিডব্লিইইএ) পর্যটনে নারী উদ্যোক্তাদের বিরাজমান যাবতীয় সমস্যা সমাধানের পাশাপাশি বাংলাদেশের পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশা করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web