বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৪:৪৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংক খোলা ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের কঠোর লকডাউন আজ কুমিল্লায় আরো ৭০ জন করোনায় আক্রান্ত, মৃত্যু ৪ লকডাউনে ব্যাংকে লেনদেন হবে আড়াই ঘণ্টা দ্রুত ছড়াচ্ছে করোনা ভাইরাসের নতুন ধরন আপাতত লকডাউন সাত দিন: জনপ্রশাসন প্রতিমন্ত্রী কবে সম্ভিত ফিরবে আমাদের? স্বাস্থ্য সচিব করোনা আক্রান্ত, হাসপাতালে ভর্তি করোনার মধ্যে বিয়ের আয়োজন করায় বিয়ে বাড়িতে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত নওরোজ সাহিত্য সম্ভার থেকে প্রকাশ হয়েছে আতিকুর রহমান সুজন-এর দ্বিতীয় নাট্যগ্রন্থ চট্টগ্রামে সন্ধ্যা ৬টার পর ফার্মেসি ও কাঁচাবাজার ছাড়া সব বন্ধ কুমিল্লায় করোনায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ৯২ গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫০ শনাক্ত ৬৮৩০ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী দিপুমনি
নারী-পুরুষের সমতা ব্যতীত উন্নয়নের চাকা সচল রাখা সম্ভব নয়

নারী-পুরুষের সমতা ব্যতীত উন্নয়নের চাকা সচল রাখা সম্ভব নয়

নিউজ ডেস্ক।। বর্তমানে নারীরা ঘর সামলানোর পাশাপাশি বাইরেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে। তাদের অবদানে দেশে অর্থনীতি আরো গতিশীল হয়েছে। এ প্রেক্ষাপটে অনেক নারীর বিশ্রাম ও বিনোদনের জন্য কোনো সময় নেই। এখনও শ্রমভিত্তিক কাজেই তাদের অংশগ্রহণ বেশি লক্ষ্য করা যায়। নেতৃত্ব এবং ব্যবস্থাপনায় তারা পিছিয়ে রয়েছে। পরিবার, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য খাতে নারীরা উল্লেখযোগ্য ভূমিকা রাখলেও তার যথাযথ সম্মান এবং তাদের উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করা সম্ভব হয়ে ওঠেনি। নারী-পুরুষের সমতা ব্যতীত দেশে অর্থনীতির চাকা সচল রাখা সম্ভব নয়। গতকাল ১১ মার্চ ৩ টায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের ইমারজেন্সি অপারেশনস্ সেন্টারে অবস্থিত সভাকক্ষে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প এর উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে “করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে সমতার বিশ্ব” এই শ্লোগানে “আর্থ-সামাজিক উন্নয়নে নারী নেতৃত্বের ভূমিকা বিষয়ক আলোনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা একথা বলেন। ইউএনডিপি এবং এফসিডিও এর সহযোগিতায় বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগ কর্তৃক প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

 

বক্তারা বলেন, এই প্রকল্পের মাধ্যমে ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃক এর আওতাধীন এলাকায় দরিদ্র বসতিতে বসবাসরত প্রায় এক লক্ষ হতদরিদ্র পরিবারের মাঝে কর্মসংস্থান, স্বাস্থ্য ও যাতায়াতের সুবিধার্থে সংগঠন গড়ে তোলা, প্রশিক্ষণ প্রদান, অনুদান বিতরণ, অবকাঠামো নির্মাণ এবং সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া করোনার সবচেয়ে ভয়াবহ দিনগুলোতে কমিউনিটির মানুষদের বিশেষভাবে সহযোগিতা করা হয়েছে। এসকল কাজ হচ্ছে নারীদের মাধ্যমে। প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে নারী নেতৃত্ব বিকাশের সুযোগ তৈরি হয়েছে। এই কাজে সর্বাত্মক সহযোগিতা ও উল্লেখযোগ্য অবদানের জন্য প্রকল্প এর কাজ চলমান থাকা ওয়ার্ডসমূহের ১৯ জন সম্মানিত কাউন্সিলরের মাঝে সম্মাননা পত্র তুলে দেওয়া হয়।

 

উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের জাতিসংঘ কর্মসূচি বাংলাদেশ এর পক্ষে অপারেশনস্ কো-অর্ডিনেটর শাহীন পারভীন। সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা এবং প্রকল্পের সদস্য সচিব মোহাম্মদ মামুন-উল-হাসান এবং সঞ্চালনা করেন প্রকল্পের টাউন ম্যানেজার মোঃ মারুফ হোসেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের সম্মানিত কাউন্সিলর দেওয়ান আব্দুল মান্নান, সম্মানিত কাউন্সিলর শাহীন আক্তার সাথী, টাউন ফেডারেশনের সভাপতি সেলিনা বেগম এবং প্রকল্পের সোসিও ইকোনমিক এন্ড নিউট্রিশন এক্সপার্ট জোহরা খানম। অনুষ্ঠানে সম্মানিত কাউন্সিলরবৃন্দের মধ্যে আরো উপস্থিত ছিলেন সৈয়দ হাসান নুর ইসলাম, মোঃ ফোরকান হোসেন, সাহিদা আক্তার শীলা, মেহেরুন্নেসা হক, শিখা চক্রবর্তী এবং রাজিয়া আক্তার ইতি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web