শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১২:১৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্য তরুণ সমাজকে সঠিকভাবে গড়ে তুলতে হবে ক্লাস শুরু হলেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কুমিল্লায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে প্রস্তুতিমূলক সভা নোয়াখালীতে সাংবাদিক বুরহান উদ্দিন হত্যার প্রতিবাদে কুমিল্লায় মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত 💜 অনুভবে, ভালবাসায়……💜 দেবিদ্বার উপজেলা চেয়ারম্যান পদের উপ-নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর ইশতেহার ঘোষণা বরুড়ায় কিশোরের গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা ভিসিটির গৌরবের এক যুগ ২০ লাখের বেশি মানুষ ভ্যাক্সিন নিলেন ” ভাষার হোক জয় “ কুমিল্লায় জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভা কুমিল্লায় পারিবারিক কলহে দুই দিনে পাঁচ খুন নবযাত্রা’র দ্বিতীয় সোপান বসন্ত এসে গেছে
কুমিল্লায় জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভা

কুমিল্লায় জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভা

সালমা আক্তার চৈতি।।  চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে কুমিল্লায় ৬টি খুনের ঘটনা ঘটেছে। হত্যাকান্ডগুলো ঘটেছে কোতোয়ালি, বরুড়া, চান্দিনা, দাউদকান্দি, মেঘনা ও হোমনা এই ৬ উপজেলায় একটি করে। এছাড়া কুমিল্লায় ওই মাসে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে ৩৪টি। আর গত ডিসেম্বর মাসে কুমিল্লায় ৪টি খুন এবং ৪৭টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটে। গতকাল বুধবার কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরের সভাপতিত্বে জেলার মাসিক আইনশৃঙ্খলা কমিটির সভায় এ তথ্য উপস্থাপন করা হয়।

 

সভায় কুমিল্লার সংরক্ষিত আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা, সেলিনা ইসলাম, সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারোয়ার, নাঙ্গলকোট উপজেলা চেয়ারম্যান সামছুদ্দিন কালু, জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ, কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মীর শওকত হোসেন, সিভিল সার্জন ডা. নিয়াতুজ্জামানসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ এবং জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

সভায় আরো জানানো হয়, জানুয়ারি মাসে মাদক উদ্ধারের ২৩০টি ঘটনা ঘটে, যা গত ডিসেম্বরের তুলনায় প্রায় দ্বিগুণ বেশি। ডিসেম্বর মাসে কুমিল্লায় মাদকদ্রব্য উদ্ধারের ১৩৮টি ঘটনা ঘটে। এদিকে গত দুই মাসে ৭টি করে মোট ১৪টি অবৈধ অস্ত্র উদ্ধার করা হয়েছে।

 

জানুয়ারিতে বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ২৪৪টি মোবাইল কোর্ট পরিচালনা করে ৬৭৫টি মামলায় ২০ লাখ ৪৭ হাজার ৮৫০ টাকা জরিমানা আদায় করেন; কারাদ- দেয়া হয় ১৫ জনকে এবং অর্থদ- করা হয় ৬৮১ জনকে। এছাড়া মাদকদ্রব্য ও চোরাচালানবিরোধী টাস্কফোর্সের অভিযানের তথ্য থেকে জানা গেছে, জেলা টাস্কফোর্সের ১৮টি অভিযানে ২৭টি মামলায় ৩৯ জনকে আটক করা হয়েছে; ২৯ লাখ ৮৩ হাজার ৭০০ টাকার মালামাল আটক করা হয়েছে। পুলিশের ২ হাজার ৮৫১টি অভিযানে ১৮৩ মামলায় ২৪৪ জনকে আটক করা হয়; আটক মালামালের মূল্য ১ কোটি ২৭ লাখ ৮৮ হাজার ৮৮০ টাকা। বিজিবির ১ হাজার ৮১০টি অভিযানে ১০টি মামলায় ১৫ জনকে আটক করা হয়েছে; আটক মালামালের মূল্য ৩ কোটি ২৩ হাজার ৬৯ হাজার ৯০০ টাকা। র‌্যাবের ৩০টি অভিযানে ১৯ মামলায় ২৯ জনকে আটক করা হয়েছে; আটক মালামালের মূল্য ১ কোটি ৩২ লাখ ৪৪ হাজার ৭০০ টাকা। মাদকদ্রব্য নিয়ন্ত্রনণঅধিদপ্তরের ১৪০টি অভিযানে ৪৭টি মামলায় ৪৭ জনকে আটক করা হয়; আটক মালামালের মূল্য ১৪ লাখ ২৪ হাজার টাকা। বন বিভাগের ৪৯টি অভিযানে ১৪টি মামলায় আটক মালামালের সংখ্যা ১ লাখ ৮০ হাজার এবং কাস্টমস্ এক্সাইজ ও ভ্যাট বিভাগের ১৩টি অভিযানে ১টি মামলায় আটক মালামালের সংখ্যা ২ লাখ ৪৭ হাজার ৫০ টাকা।

 

সভায় জেলা পুলিশ সুপার মো ফারুক আহমেদ জানান, চুরি-ডাকাতির মতো অপরাধ রোধে পুলিশ-জনতার যৌথ পাহারার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া বিভিন্ন উপজেলার হাটবাজার এবং জনগুরুত্বপূর্ণ এলাকাগুলো সিসি ক্যামেরায় আনা প্রয়োজন। এজন্য জনপ্রতিনিধি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের এগিয়ে আসতে হবে। কুমিল্লার ট্রাফিক ব্যবস্থা উন্নয়নে পুলিশ সচেষ্ট আছে বলেও জানান তিনি।

 

সভায় করোনা প্রসঙ্গে আলোচনায় সিভিল সার্জন ডা. নিয়াতুজ্জামান জানান, বিদেশগামীদের করোনা প্রতিষেধক ভ্যাকসিন গ্রহণ করা জরুরি। কারণ, এখন বিদেশগামীদের করোনা নেগেটিভ সনদ নিয়ে বিদেশ যেতে হয়। কিছু দিন পর করোনা ভ্যাকসিনেটেড বা টিকা নেয়া হয়েছে।

 

এমন সনদ দেখিয়ে বিদেশ যাওয়া-আসা করতে হতে পারে। এ কারণে দুই ডোজ টিকা নেয়ার মতো পর্যাপ্ত সময় থাকলে বিদেশগামীদের উচিত, করোনা ভ্যাকসিন নিয়েই বিদেশ ভ্রমণ করা।

 

পূর্ব নির্ধারিত বিষয়ে আলোচনায় দৃষ্টিপাত করে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানান, গোমতী নদী থেকে বালু উত্তোলনের জন্য নতুন করে কোনো টেন্ডার দেয়া হবে না। কারণ, দিন দিন গোমতীর তীরের অবস্থা খারাপ হচ্ছে। একই জায়গায় সব সময় বালু নাও থাকতে পারে। নদীর তীরে হাইড্রোগ্রাফিক সার্ভে করতে হবে। বিআইডব্লিউটিএ টাকা চেয়েছে এই সার্ভে করার জন্য। তাদের টাকা দেয়া হয়েছে এর আগে। বালুমহালের জন্য নতুন করে কোনো টেন্ডার হবে না।

 

বিভিন্ন সড়ক-মাহসড়কের পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদের বিষয়ে সভা থেকে কঠোর নির্দেশনা দেয়া হয়। সভার সভাপতি জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. আহাদ উল্লাহকে কুমিল্লা-চাঁদপুর সড়কের বিজরা, কুমিল্লা সিলেট মহাসড়কের দেবিদ্বার-মুরাদনগর, দাউদকান্দির গৌরিপুর এলাকা থেকে রাস্তার পাশের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের বিষয়ে কঠোর হবার জন্য নির্দেশ দেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web