রবিবার, ২০ Jun ২০২১, ০৩:১২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কুমিল্লায় অস্ত্রসহ শীর্ষ সন্ত্রাসী রেজাউল গ্রেফতার স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কুমিল্লায় ভ্রাম্যমান আদালতের অভিযান কুমিল্লায় গুলিভর্তি রিভলবারসহ ৯ মামলার আসামীকে গ্রেফতার করেছে র‍্যাব কুমিল্লায় দ্বিতীয় ধাপে ঘর পাবেন ১,২৯১টি ভূমিহীন পরিবার কুমিল্লায় সড়ক দুঘর্টনায় ৩ জনের মৃত্যু পিতার সাথে অভিমান করে মেয়ের আত্মহত্যা হোমনায় জেলেদের মাঝে সেলাই মেশিন ও বেড় জাল বিতরণ কুমিল্লায় নকল বিটুমিন তৈরি কারখানায় অভিযান, মালিকসহ আটক ২ কুমিল্লায় সিনোভ্যাক ভ্যাকসিন পৌঁছেছে চৌদ্দগ্রামে ইয়াবাসহ নারী আটক এক বছর পরীক্ষা না দিলে বিরাট ক্ষতি হয়ে যাবে না-দীপু মনি পরিবহন থেকে চাঁদা আদায়ের অভিযোগে র‍্যাবের হাতে আটক ২ তিতাস উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন অতিরিক্ত সচিব কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যা চেষ্টার পর লুঙ্গি ড্যান্স করা মেহেদী গ্রেফতার মুরাদনগরে মাদক বিরোধী সমাবেশ
সৌদিয়া পরিবহন থেকে পরিবেশ বিজ্ঞানী আনিসুজ্জামানের লাশ উদ্বার

সৌদিয়া পরিবহন থেকে পরিবেশ বিজ্ঞানী আনিসুজ্জামানের লাশ উদ্বার

রুবেল মজুমদার ।। পরিবেশ বিজ্ঞানী, বন্যপ্রানী ও বাস্তুসংস্থান সংরক্ষণ পরিকল্পনাবিদ আনিসুজ্জামান খান আর নেই। গতকাল কুমিল্লাগামী একটি বাস থেকে বন্যপ্রাণী বিজ্ঞানী ও পরিবেশ প্রকৃতি বিশেষজ্ঞ ড. আনিসুজ্জামানের লাশ উদ্ধার করা হয়েছে।প্রাথমিকভাবে তিনি হার্ট অ্যাটাকে মারা গেছেন বলে মনে করছেন পুলিশ।

 

সোমবার (৭ জুন) বিকেল সোয়া ৫টার দিকে কুমিল্লার ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের টাইমস স্কয়ারের সামনে যাত্রা বিরতি নেয়া সৌদিয়া পরিবহনের একটি বাস থেকে তার লাশ উদ্ধার করে চৌদ্দগ্রাম থানা পুলিশ।

 

চৌদ্দগ্রাম সার্কেলের সহকারী পুলিশ সুপার জাহিদুল ইসলাম বলেন, সৌদিয়া পরিবহনের এক কর্মীর ফোন পেয়ে তারা ঘটনাস্থলে যান। সেখানে বাসের সিটে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়।
বাসের যাত্রীরা জানান, ঢাকা থেকে চট্রগ্রাম গামী সৌদিয়া বাস টাইমস স্কয়ারে যাত্রা বিরতি দেয়। এসময় বাসে থাকা ওই যাত্রীর কোন সাড়া শব্দ না পাওয়ায় তাৎক্ষণিক পুলিশকে খবর দেয়া হয়। পরে তারা এসে তার লাশ উদ্ধার করে।

 

চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শুভরঞ্জন চাকমা জানান, যাত্রীরা পুলিশকে খবর দিলে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে। তিনি সিটে বসা অবস্থায় মৃত্যুবরণ করেন। তার লাশ রাত সাড়ে আটটায় স্বজনদের কাছে ময়নাতদন্ত ছাড়া হস্তান্তর করা হয়েছে।

 

উল্লেখ্য; আনিসুজ্জামান খান ইসাবেলা ফাউন্ডেশনের প্রতিষ্ঠানের মুখ্য বিজ্ঞানী হিসেবে কর্মরত ছিলেন। এ বিষয়ে ইসাবেলা ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক শাকিল আহমেদ সাংবাদিকদের জানান, প্রতিষ্ঠানের একটি প্রকল্পের কাজে কক্সবাজার গিয়েছিলেন আনিসুজ্জামান। সেখান থেকেই ঢাকা ফিরছিলেন।চৌদ্দগ্রাম থানার কাছ থেকে তারা আনিসুজ্জামানের মুত্যূর সংবাদটি জেনেছেন।
পুলিশ এবং সংশ্লিষ্টরা ধারণা করছেন, আনিসুজ্জামান হার্ট অ্যাটাকে মারা গেছেন। ১৯৫৭ সালে ঢাকার ধামরাইয়ের বাল্লিয়া বড় বাড়িতে জন্মগ্রহণ করেন আনিসুজ্জামান। এরপর মানিকগঞ্জ হাই স্কুল অ্যান্ড দেবেন্দ্র কলেজ উচ্চ-মাধ্যমিক পাস করার পর বিএসসি অনার্স ও এমসসি করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে।
কক্সবাজার- টেকনাফ হাতি ব্যবস্থাপনা প্রকল্পের অধীনে তার বন্য প্রাণী সংরক্ষণ বিষয়ক কর্মজীবনের সূত্রপাত। এরপর তিনি ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার (আইইউসিএন) ও বিসিএএস এই দুই সংস্থার সঙ্গে সম্পৃক্ত হন। পরবর্তীকালে তিনি প্রকৃতি সংরক্ষণবাদী আন্দোলনকে এগিয়ে নিতে নাকোম (ন্যাচার কনজার্ভেশন মুভমেন্ট) নামক একটি এনজিও প্রতিষ্ঠা করেন। তিনি দুবাই মিউনিসিপালটিতে চার বছর একজন পরিবেশ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর আমৃত্যু তিনি ইসাবেলা ফাইন্ডেশনে প্রধান বিজ্ঞানী হিসেবে ছিলেন। বন্যপ্রাণী বিশেষজ্ঞ ও সংরক্ষণবিদ ড. রেজা খানের ছোট ভাই ছিলেন আনিসুজ্জামান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web