বুধবার, ১২ মে ২০২১, ০৪:২৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শিক্ষা খাতে বাজেটের ২০ শতাংশ বরাদ্দ দিতে হবে কুমিল্লা ইপিজেডের চায়না কোম্পানির কর্মকর্তা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন কুমিল্লায় সেনাবাহিনীর খাদ্য সহায়তা পেল ৫ শতাধিক পরিবার কুমিল্লায় শপিংমলে স্বাস্থ্যবিধি মানাতে পুলিশের অভিযান যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে দেশের পতাকা উড়ালেন কুবি শিক্ষক কুমিল্লায় ইপিজেডের কর্মকর্তা হত্যা মামলার প্রধান অসামী গ্রেফতার ময়নামতি রেজিমেন্ট বিএনসিসি’র মানবিক সহায়তা স্বাস্হ্যবিধি উপেক্ষিত কুমিল্লার ঈদ বাজারে হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লা’র ব্যবস্থাপনায় অসহায় দরিদ্র ও প্রতিবন্ধীদের মাঝে খাদ্য সহায়তা, সেলাই মেশিন ও হুইল চেয়ার বিতরণ কুমিল্লার আবাসিক এলাকায় বিষাক্ত বর্জ্য ডাম্পিং কুমিল্লায় মুনিয়া হত্যায় বসুন্ধরা এমডির সর্বোচ্চ শাস্তির দাবি।। আইনজীবী ও মুক্তিযোদ্ধাদের মানববন্ধন ” শ্রমের স্বীকৃতি “ কুমিল্লা রয়েল বাইকার্স গ্রুপ কর্তৃক দুঃস্থদের মাঝে ইফতার বিতরণ লাকসামে মৎস্য হ্যাচারীর পুকুরে বিষ দিয়ে পোনা মাছ নিধন দেবিদ্বারে ফ্লাটের তালা ভেঙ্গে নারীর গলিত লাশ উদ্ধার
কুমিল্লার আবাসিক এলাকায় বিষাক্ত বর্জ্য ডাম্পিং

কুমিল্লার আবাসিক এলাকায় বিষাক্ত বর্জ্য ডাম্পিং

স্টাফ রিপোর্টার। কুমিল্লা ইপিজেডের শিল্প-কারখানার বর্জ্য কেন্দ্রীয় শোধনাগারে সঠিকভাবে পরিশোধন না হওয়ায় দূষণ ছড়িয়ে পড়ছে আশপাশে। রাসায়নিক বর্জ্যের কারণে পানি দূষিত হওয়ার পাশাপাশি হুমকির মুখে পড়ছে জীববৈচিত্র্য। স্থানীয় পর্যায়ে বাড়ছে রোগব্যাধি।এছাড়া সম্প্রতি সময় এ সব বর্জ্য কুমিল্লা নগরীর সিটি করোপেশনে বিভিন্ন স্থানে ফেলছে এক শ্রেণীর অসাধু চক্র।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, কুমিল্লার নগরীর সিটি কপোরেশন ২১ নং ওয়ার্ডের জাঙ্গালিয়া আবাসিক এলাকায় কোন প্রকার পরিবেশ অধিদপ্তরের নিয়ম-নীতি না মেনে ইপিজেডের বিষাক্ত কেমিক্যাল বর্জ্য ফেলছে একটি অসাধু চক্র।

 

স্থানীয় একটি সূত্র জানার যায়, আদর্শ সদর উপজেলার সুজানগর গ্রামের মিজান হোসেন  কুমিল্লা ইপিজেডের শিল্প-কারখানার ও বর্জ্য পরিবেশ অধিদপ্তরের কোনো নিয়ম নীতি না মেনে আবাসিক এলাকায় ফেলছে এসব বিষাক্ত বর্জ্য। যদিও পরিবেশ অধিদপ্তরের বর্জ্য অপসারনের সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে। এ নিয়ে এলাকাবাসীরা প্রতিবাদ করলে তিনি হুমকি-ধমকি দিয়ে স্থানীয় রাজনৈতিক আশ্রয় নেন বলে জানা যায়। এছাড়া বিভিন্ন ফসলি জমিতে কৃষকদের ভূল বুঝিয়ে এসব কেমিক্যাল বর্জ্য স্তুপ করছেন তিনি । এই নিয়ে পরিবেশ অধিদপ্তরে স্থানীয়া অনেকেই অভিযোগ করলেও মিলেনি কোনো সুফল।

 

বিষাক্ত এসব বর্জ্য আবাসিক এলাকার মধ্যে ফেলায় আশপাশে বসবাসকারীরা পড়েছেন মহাবিপাকে। ময়লা-আবর্জনার গন্ধে ঘনবসতিপূর্ণ ওই এলাকার পরিবেশ ক্রমেই বিষাক্ত হয়ে উঠছে। এর ফলে এলাকার মানুষ আক্রান্ত হচ্ছেন নানান রোগে।

 

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা ভাইস চেয়ারম্যান বলেন আব্দুল হাই বাবলু বলেন ‘তারা কিভাবে আবাসিক এলাকায় একটি স্থানে কোনো প্রকার অনুমোদন না নিয়ে স্থায়ীভাবে বিষাক্ত বর্জ্য ডাম্পিং করলো? আমি একজন জনপ্রতিনিধি ও আমার জমির পাশে তারা এসব বিষাক্ত বর্জ্য ডাম্পিং করছে। আমি নিজে জমির মালিকদের কাছে অনুরোধ করছি যাতে আবাসিক এলাকায় কোনো প্রকার ময়লা আবর্জনার ডাম্পিং করতে না পারে। যদি এটা বন্ধ না হয় তাহলে আমরা এই বিষয়ে আমরা মাননীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করবো।

 

এই বিষয় জানতে কুমিল্লা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শওকত আরা কলিকে তার মুঠোফোনে একাধিক বার কল দিলেও তিনি কল রিসিভ করেননি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web