শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৯:২২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শার্শায় বীর মুক্তিযোদ্ধা আব্দুল লতিফের ইন্তেকাল, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন  কুমিল্লা ইপিজেডের নাসা কোম্পানীর ছাদ ধ্বসে পড়ে এক শ্রমিক নিহত কুমিল্লায় মাহবুবের মাছের আঁশ রপ্তানি হচ্ছে চীন ও জাপানে চৌদ্দগ্রামের চান্দশ্রী থেকে ৬০০ বোতল ফেন্সিডিলসহ একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার শার্শা সীমান্তে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক শার্শার ডিহিতে দুই মেম্বার সমর্থকদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২২ জন আহত  কুমিল্লায় প্রাইভেটকারের চাপায় বৃদ্ধের মৃত্যু দেবিদ্বারে শিশু ফাহিমা হত্যাকান্ডের দায়ে পিতাসহ ৫ জন গ্রেফতার কুমিল্লায় র‌্যাবের অভিযানে মাদকসহ চারজন মাদক ব্যবসায়ী গ্রেফতার শ্রদ্ধা-ভালোবাসায় চির বিদায় নিলেন আফজল খান নাঙ্গলকোটে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. কাজী শাহজাহান এর বিদায় সংবর্ধনা কুমিল্লায় এইচএসসি পরীক্ষার্থীরা পাবে ফাইজার এর ৪১ হাজার টিকা রেলের প্রেসিডেন্ট সেলুনে একদিন গ্রন্থ সমালোচনা: মোবাশ্বের আলীর সাহিত্য চেতনা গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে তীব্র শীতের আভাস
উন্নয়নের চাকা সচল রাখতে দুর্নীতিকে না বলতে হবে

উন্নয়নের চাকা সচল রাখতে দুর্নীতিকে না বলতে হবে

নিউজ ডেস্ক।। ‍”বাংলাদেশ শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, অর্থনীতি, সংস্কৃতি সকল দিক থেকেই এগিয়ে যাচ্ছে। উন্নয়নের এই চাকা সচল রাখতে নানা কর্মকান্ড পরিচালিত হচ্ছে। সেগুলি সুষ্ঠুভাবে পরিচালনা ও জনসাধারণের দোরগোড়ায় কাঙ্খিত সেবা পৌঁছে দিতে দুর্নীতিকে না বলতে হবে। তাহলে দুর্নীতিমুক্ত সংগঠন ও সমাজ তৈরি করার মাধ্যমে বাংলাদেশ একটি শান্তিপূর্ণ, দারিদ্রমুক্ত ও উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হবে।” ১১ নভেম্বর বাংলাদেশ সরকার, ফরেন কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিস এবং ইউএনডিপি’র কারিগরি ও আর্থিক সহায়তায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃক বাস্তবায়িত প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের উদ্যোগে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে (লেভেল-৬) দিনব্যাপী কমিউনিটি লিডারদের দুর্নীতি দমন বিষয়ক প্রশিক্ষণ” কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা একথাগুলো বলেন।

 

উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান সমাজকল্যাণ কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল-হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রকল্পের টাউন মানেজার মোঃ মারুফ হোসেন।

 

প্রশিক্ষণে মূল প্রশিক্ষক ছিলেন প্রকল্পের মিউচুয়াল একাউন্টেবিলিটি ইউনিট এর সমন্বয়কারী মোঃ তৌহিদুর রহমান খান। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার স্টাফ অফিসার ওয়াহিদুজ্জামান, প্রকল্পের গভর্নেন্স এন্ড মবিলাইজেশন এক্সপার্ট পবিত্র মান্দা, ইনফ্রাস্ট্রাকচার এন্ড হাউজিং এক্সপার্ট মোঃ জিয়াউল লতিফ এবং ফাইন্যান্স এন্ড এডমিন এক্সপার্ট ফারহানা করিম ভূঁইয়া।

প্রশিক্ষণে প্রায় ৮০ জন কমিউনিটি লিডার অংশগ্রহণ করেন। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের মাধ্যমে দরিদ্র বসতিতে বসবাসরত জনগোষ্ঠীর টেকসই জীবন-জীবিকা ও তাদের জীবনমানের উন্নয়ন বিশেষ করে নারীদের শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়ন, বাল্যবিবাহ প্রতিরোধ, জীবনমুখী ও দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান, ও কর্মসংস্থানের ব্যবস্থা করার পাশাপাশি সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে। কমিউনিটিভিত্তিক সংগঠন গড়ে তোলা, শিক্ষা ভাতা প্রদান, ব্যবসা অনুদান প্রদান ও পরিকল্পনা প্রণয়ন, প্রশিক্ষণ ও কর্মের ব্যবস্থাকরণ, অবকাঠামো উন্নয়ন (ফুটপাত, ড্রেন, টয়লেট ও গোসলখানা, সৌরবাতি, ডাস্টবিন, ফায়ার হাইড্রেন্ট) এই প্রকল্পের উপাদানগুলির মধ্যে অন্যতম।

 

৫ বছর মেয়াদী প্রকল্পের অধীনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৫টি ওয়ার্ডের বিদ্যমান দরিদ্র বসতিতে প্রায় সাড়ে ৩ লক্ষ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকারভোগী। কমিউনিটি সংগঠন কর্তৃক উল্লিখিত কার্যক্রমসমূহ পরিচালিত হচ্ছে। কমিউনিটি পর্যায়ে দুর্নীতিমুক্ত সংগঠন গড়ে তোলা এবং উপকারভোগীদের নিকট পূর্নাঙ্গ সেবা পৌঁছানোর জন্য কমিউনিটি লিডারদের নিয়ে  এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

 

প্রশিক্ষণে দুর্নীতি কি, কিভাবে চিহ্নিত করা ও প্রতিরোধ করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া কোন প্রকার দুর্নীতির প্রমাণ পাওয়া গেলে শুন্য সহনশীলতার নীতিতে শাস্তি প্রদান করা হবে বলেও উল্লেখ করা হয়।

 

অনুষ্ঠান শেষে সকলে শপথবাক্য পাঠের মধ্য দিয়ে প্রশিক্ষণ থেকে জানা জ্ঞানের প্রয়োগ ঘটিয়ে সুন্দর সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠার অঙ্গীকার ব্যক্ত করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web