শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৮:০৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শার্শায় বীর মুক্তিযোদ্ধা আব্দুল লতিফের ইন্তেকাল, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন  কুমিল্লা ইপিজেডের নাসা কোম্পানীর ছাদ ধ্বসে পড়ে এক শ্রমিক নিহত কুমিল্লায় মাহবুবের মাছের আঁশ রপ্তানি হচ্ছে চীন ও জাপানে চৌদ্দগ্রামের চান্দশ্রী থেকে ৬০০ বোতল ফেন্সিডিলসহ একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার শার্শা সীমান্তে ফেনসিডিলসহ দুই মাদক ব্যবসায়ী আটক শার্শার ডিহিতে দুই মেম্বার সমর্থকদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ২২ জন আহত  কুমিল্লায় প্রাইভেটকারের চাপায় বৃদ্ধের মৃত্যু দেবিদ্বারে শিশু ফাহিমা হত্যাকান্ডের দায়ে পিতাসহ ৫ জন গ্রেফতার কুমিল্লায় র‌্যাবের অভিযানে মাদকসহ চারজন মাদক ব্যবসায়ী গ্রেফতার শ্রদ্ধা-ভালোবাসায় চির বিদায় নিলেন আফজল খান নাঙ্গলকোটে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. কাজী শাহজাহান এর বিদায় সংবর্ধনা কুমিল্লায় এইচএসসি পরীক্ষার্থীরা পাবে ফাইজার এর ৪১ হাজার টিকা রেলের প্রেসিডেন্ট সেলুনে একদিন গ্রন্থ সমালোচনা: মোবাশ্বের আলীর সাহিত্য চেতনা গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে তীব্র শীতের আভাস
“আজ বৃষ্টির বিয়ে ছিলো”

“আজ বৃষ্টির বিয়ে ছিলো”

✍ খাদিজা মিতু।।

অসহ্য খরতাপে যখন শরীর জলসে যাচ্ছিলো ঠিক তখনি আঁকাশের বিদ্যুৎ চমকানো বার্তা (বৃষ্টি আসবে)
সময়ের মাথায় ঠিক এসে পৌছালো অপেক্ষিত বৃষ্টি,
জানালা দিয়ে দেখি ঝিরিঝিরি শব্দ সেটা আমায় জানিয়ে দিলো।

 

 

অনেক আগে থেকে বৃষ্টির প্রতি আমার ছিলো শত,হাজার লক্ষাদিক,অনুভূতি যা আমার মনে এক স্বার্থপরি জন্ম দিয়েছিলো,

 

 

এখন ঘড়িতে সম্ভবতঃ দুপুর দুটো বাজে, বিদ্যুতের চোখ ধাধানো আলোর ঝিলিক। মেঘের গর্জন- গুরু গুরু করে মেঘ ডাকছে। চারদিকের এই পরিবেশ দেখে মনে হলো, যান্ত্রিক বাস্তবতার জগৎ থেকে কে যেন আমায় ছিনিয়ে নিয়ে চলছে এক মোহময় স্বপ্নের জগতে। এই অনুভবের স্বাদ বুক ভরে গ্রহণ করা যায়। স্মৃতির মনিকোঠায় সযত্নে লালন করা যায়, কিন্তু এই অনুভূতির কথা ভাষায় প্রকাশ করা যায় না!

অবশেষে,
চলে গেলাম বৃষ্টির ঠিকানায় নিজেকে তাহাতে উৎসর্গ করবো বলে, ভিজে যাচ্ছি আমি কিন্তু ভিজছেনা আমার ঐ তপ্ত মন, চোঁখে নোনাজলের উঁকিঝুঁকি বৃষ্টির কোমলে মিশে একাকার!

 

 

আজ আমার মন উদাস হচ্ছে, ভালো লাগছে। মনের কোনে গুনগুনিয়ে গান গাইছে ;

“আজি ঝরো ঝরো মুখর বাদর দিনে

জানি নে, জানি নে
কিছুতে কেন যে মন লাগে না।।
আজি ঝরো ঝরো মুখর বাদর দিনে।

এই চঞ্চল সজল পবন-বেগে
উদ্ভ্রান্ত মেঘে মন চায়
মন চায় ঐ বলাকার পথখানি নিতে চিনে ।।

আজি ঝরো ঝরো মুখর বাদর দিনে।”

বৃষ্টি এমন এক নেশা যা স্নিগ্ধতার সাথে অনুভব করতে হয়। চারপাশটা কি যে খরতা ছিলো। মুহুর্তের মধ্যেই সবকিছু সতেজ হয়ে গেল। শরীর এবং মন সবকিছুই একমাত্র বৃষ্টিই পারে সতেজ করে দিতে।

 

 

এতো মাদকতা, এতো স্নিগ্ধ, এতো মায়াবী, বৃষ্টি তোমার হাজারটা রুপ আমার চোখে ভাসমান। এই বর্ষনমুখোর দিনে আমার মন খারাপ লাগলেও নিজের অজান্তেই মনটা ভালো হয়ে যায়। একটু গুনগুনিয়ে গানও গাই, সেই সঙ্গে মনের পাতায় ভেসে ওঠে সেই ছোট্ট বেলার স্মৃতিঘেরা ছবি। তাই, এই মনো মুগ্ধকর বৃষ্টি একটু ছুয়ে দেখার উপলব্ধি অন্যরকম।

 

 

যতোদূর দৃষ্টি যায় আকাশে মেঘের জাল বোনা,,,,,
প্রকৃতি নিথর নিস্তব্ধ,,,,,
ঝমঝম করে অজস্র ধারায় বৃষ্টি ঝরছে,,,,,

লেখকঃ কবি ও প্রাবন্ধিক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web