রবিবার, ১৬ মে ২০২১, ০২:৩৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
“আয়োজন” বাস নেই, তবু গ্রামের বাড়ি ছুটছেন মানুষ হোমনায় ভয়াবহ অগ্নিকান্ড পুড়ে গেলো ৭০টি দোকান শিক্ষা খাতে বাজেটের ২০ শতাংশ বরাদ্দ দিতে হবে কুমিল্লা ইপিজেডের চায়না কোম্পানির কর্মকর্তা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন কুমিল্লায় সেনাবাহিনীর খাদ্য সহায়তা পেল ৫ শতাধিক পরিবার কুমিল্লায় শপিংমলে স্বাস্থ্যবিধি মানাতে পুলিশের অভিযান যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে দেশের পতাকা উড়ালেন কুবি শিক্ষক কুমিল্লায় ইপিজেডের কর্মকর্তা হত্যা মামলার প্রধান অসামী গ্রেফতার ময়নামতি রেজিমেন্ট বিএনসিসি’র মানবিক সহায়তা স্বাস্হ্যবিধি উপেক্ষিত কুমিল্লার ঈদ বাজারে হার্ট কেয়ার ফাউন্ডেশন কুমিল্লা’র ব্যবস্থাপনায় অসহায় দরিদ্র ও প্রতিবন্ধীদের মাঝে খাদ্য সহায়তা, সেলাই মেশিন ও হুইল চেয়ার বিতরণ কুমিল্লার আবাসিক এলাকায় বিষাক্ত বর্জ্য ডাম্পিং কুমিল্লায় মুনিয়া হত্যায় বসুন্ধরা এমডির সর্বোচ্চ শাস্তির দাবি।। আইনজীবী ও মুক্তিযোদ্ধাদের মানববন্ধন ” শ্রমের স্বীকৃতি “
অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে কুমিল্লা টানা ৮ বার শীর্ষস্থানে

অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে কুমিল্লা টানা ৮ বার শীর্ষস্থানে

রুবেল মজুমদার।। লকডাউনেও ভ্যাট রিটার্ন জমায় সাফল্য ধরে রেখেছে কুমিল্লার কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। সারাদেশে যখন চলছে সর্বাত্মক লকডাউন তখন সফলতার পাখায় আরেকটি পালক যুক্ত করলো কুমিল্লার (সিইভিসি) কর্মবিলাসী টিম।

 

এই লকডাউনের মধ্যে স্বল্প জনবল নিয়েই অনলাইন ভ্যাট রিটার্ন জমাদানে শীর্ষস্থান অর্জন করছে কুমিল্লার কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। । আর এ নিয়ে টানা আটবার শীর্ষস্থান ধরে রাখলো এই কমিশনারেট।

 

দেশের ১২টি ভ্যাট কমিশনারেটের মধ্যে টানা আটবার প্রথম হয়ে দেশে অন্যরকম এক উদ্দীপনার সৃষ্টি করেছে ছয় জেলা নিয়ে গঠিত কুমিল্লার কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট।

 

মার্চ’২১ মাসে এই কমিশনারেটে অনলাইনে রিটার্ন জমা হয়েছে ৯৫.৪৭%। ম্যানুয়াল ও অনলাইনসহ রিটার্ন দাখিলের হার ৯৫.৬০%। এরকম ব্যতিক্রমী সাফল্যের পিছনে রয়েছে ডিজিটাল বাংলাদেশ রূপায়নের অঙ্গীকারে সক্রিয় থাকা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার (সিইভিসি) কর্মবিলাসী টিম। আর এ টিমকে ক্যারিশমেটিক নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন হওয়ার মূল কারিগর হলেন কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী।

 

মাঠ পর্যায়ে নিবন্ধন ও রিটার্ন জমার ক্ষেত্রে কমিশনারেটগুলোর মধ্যে প্রতিযোগিতা শুরু হয়। দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার সুস্থ এ প্রতিযোগিতায় কুমিল্লা কমিশনারেট যেন পথ প্রদর্শক হয়ে উঠেছে। উল্লেখ্য, গত মে/২০২০ এ জাতীয় রাজস্ববোর্ডের একই হার ছিল ২২%। বর্তমানে এনবিআরের মোট অনলাইন রিটার্ন জমার হার প্রায় ৪২.২৮%।

 

গত জুলাইয়ে রিটার্ন দাখিলের হার ছিল ৫১ শতাংশ। বর্তমান কমিশনার গত ১৫ জুলাই কর্মকর্তাদের সঙ্গে প্রথম জুম সভা করে রিটার্ন জমাকে অগ্রাধিকার ঘোষণা দেন। সভার পরপরই কমিশনার তদারকি শুরু করলেন। এ কমিশনারেটের ছয়টি জেলায় করদাতাদের ফোন, প্রতিষ্ঠানে তদারকি বাড়ানো হয়। ‘রিটার্ন ওয়ানস্টপ কাউন্টার’ গঠন করা হয়। এনবিআরের চেয়ারম্যানের নির্দেশমতো মুজিববর্ষে দেশকে ডিজিটাল করার প্রত্যয়ে সরকারের পক্ষ থেকে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। জাতীয় রাজস্ববোর্ডের অধীন অনলাইনে ভ্যাট নিবন্ধন ও রিটার্ন দাখিল অন্যতম ডিজিটাল কর্মকান্ড।

 

কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের টানা আটবার প্রথম হওয়ার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে সহকারী কমিশনার (সদর দপ্তর, কুমিল্লা) মোহাম্মদ ছালাউদ্দিন রিপন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছে কুমিল্লা কাস্টমস টিম। অনলাইন ভ্যাট রিটার্নদাখিলে কুমিল্লা ভ্যাট কমিশনারেট টানা আটবার প্রথম। আপ্লুত হওয়ার মতো একটি বিষয়। একটা ভালো ‘টিমওয়ার্ক’ এর মাধ্যমে এ অর্জন। এ টিমকে নেতৃত্ব দিয়ে সফলতা এনে দেওয়ার অগ্রণী নায়ক আমাদের কমিশনার মহোদয়। আর এ কৃতিত্বের দাবিদার কুমিল্লা কমিশনারেটের প্রত্যেক কর্মকর্তা ও কর্মচারী। গত আট মাসের মতো ভবিষ্যতেও রিটার্ন দাখিলের ধারা অব্যাহতথাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

এ বিষয়ে কুমিল্লা কমিশনারেটের অতিরিক্ত কমিশনার মোঃ আবদুল হাকিম বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশের অঙ্গীকার বাস্তবায়নে মাঠে সক্রিয় কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কুমিল্লা কমিশনারেট (সিইভিসি) টিম। অনলাইন রিটার্ন জমায় আটবারবারের মতো শীর্ষে এ কমিশনারেট। ‘ভ্যাট ওয়ান স্টপ সেবা সপ্তাহ’ পালন করায় করদাতাগণ অনলাইন রিটার্ন দাখিলের বিষয়েপ্রশিক্ষণ পাওয়াতে করদাতাগন এখন সহজে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারে।

 

কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, লকডাউনের মধ্যেও স্বল্প সংখ্যক জনবল নিয়ে গভীর রাত পর্যন্ত কাজ করা হয়েছে। এ নিয়ে টানা আটবার অনলাইন ভ্যাট রিটার্ন জমায় প্রথম হলো কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। সরকারের ডিজিটাল অঙ্গীকারবাস্তবায়নে বিশেষ এজেন্ডা নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড কাজ করছে। দলবদ্ধ প্রচেষ্টা ও প্রতিযোগিতা এ অভূতপূর্ব সাফল্যের মূলনিয়ামক এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ কর্মকর্তাদের পরিশ্রম ও সাফল্যের পিপাসা কুমিল্লা কমিশনারেটকে রাজস্ব প্রবৃদ্ধি ও রিটার্ন দাখিলেউপর্যুপরি সাফল্য এনে দিয়েছে।

 

‘আলোকিত কাস্টমস, আলোকিত দেশ’ ও ‘অতিক্রম নয় ব্যতিক্রম’ শ্লোগানে উদ্বুদ্ধ হয়ে অর্থবছরের প্রথম থেকে কাজ করছে কুমিল্লা টিম। আলোকিত কাস্টমসের মাধ্যমে গড়ে উঠবে আলোকিত বাংলাদেশ। বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাবে দুর্বার গতিতে। সুখী-সমৃদ্ধ স্বপ্নের উন্নত বাংলাদেশ গঠনে অহর্নিশ কাজ করছে বাংলাদেশ কাস্টমস। আর সে স্বপ্ন পূরণের পথে অগ্রণী ভূমিকা পালন করছে জাতীয় রাজস্ব বোর্ড। কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, কুমিল্লা এনবিআরের প্রত্যক্ষ নির্দেশনায় কাজ করে যাচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




themesba-zoom1715152249
© কুমিল্লা দর্পণ। সর্বসত্ব সংরক্ষিত
ডিজাইন ও ডেভেলপে Host R Web